৫০০ শিশুর খেলা এক বছর বন্ধ

♦ শিবগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে নির্মাণসামগ্রী
♦ ট্রাকের শব্দে শিশুদের পড়ালেখা বিঘ্নিত
♦ ধুলাবালিতে দূষিত হচ্ছে পরিবেশ

নওগাঁর মহাদেবপুর উপজেলার শিবগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে নির্মাণসামগ্রী রাখা হয়েছে। এতে এক বছর ধরে বিদ্যালয়ের ৫০০ কোমলমতি শিশুর খেলাধুলা বন্ধ রয়েছে। তা ছাড়া ইট-বালু বহনকারী ট্রাকের শব্দ ও ধুলাবালিতে শিশুদের পড়ালেখা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। কিন্তু সব জেনেও এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিচ্ছে না উপজেলা প্রশাসন।

স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে গত মঙ্গলবার ওই এলাকায় গিয়ে দেখা যায়, মাঠজুড়ে বালু, ইট ও খোয়ার স্তূপ। নির্মাণসামগ্রী পরিবহনের জন্য রাখা হয়েছে সারি সারি ট্রাক। পাশাপাশি ঠিকাদারের লোকজন কয়েকটি অস্থায়ী আধাপাকা স্থাপনা নির্মাণ করে সেখানে থাকছেন।

এ সময় খোঁজ নিয়ে জানা যায়, আত্রাই নদীর পূর্বপারে মহাদেবপুর উপজেলার শিবগঞ্জ থেকে মান্দা ফেরিঘাট পর্যন্ত মোট ১৮ কিলোমিটার নদীর বাঁধের সড়ক সংস্কারকাজ করছে সড়ক ও জনপথ বিভাগ। প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব পায় ঢাকার ঠিকাদারি প্রতিষ্ঠান রিলাইবল বিল্ডার্স।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগ নওগাঁর মহাদেবপুর উপজেলার দায়িত্বপ্রাপ্ত পত্নীতলা উপবিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মোজাম্মেল হক জানান, এলাকার উন্নয়নের স্বার্থে একটি মাঠে নির্মাণসামগ্রী রাখা হয়েছে। স্থানীয় নেতাদের সঙ্গে এ ব্যাপারে কথা হয়েছে। তবে মাঠটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কি না তা তাঁর জানা নেই।

বিদ্যালয়ের কয়েকজন শিশু শিক্ষার্থীর অভিভাবক জানান, প্রায় এক বছর ধরে এ অবস্থা চলছে। সংশ্লিষ্ট সবাইকে বিষয়টি জানিয়েও কোনো কাজ হয়নি।

বিষয়টি জানতে শিবগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন বলেন, বিদ্যালয়ের মাঠে নির্মাণসামগ্রী রাখার ব্যাপারে ঠিকাদার লিখিতভাবে কোনো অনুমতি নেননি। তবে স্থানীয় নেতাদের সুপারিশ ও এলাকার উন্নয়নের স্বার্থে ঠিকাদারকে মাঠটি ব্যবহার করতে দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাফিয়া আকতার অপু জানান, বিদ্যালয় মাঠে নির্মাণসামগ্রী রাখা খুবই দুঃখজনক। ঠিকাদার এ ব্যাপারে তাঁদের কোনো অনুমতি নেননি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু হাসান বলেন, ‘বিষয়টি জানা ছিল না। স্কুলমাঠ দখল করে নির্মাণসামগ্রী রাখা মোটেও ঠিক নয়। এ ব্যাপারে ওই স্কুলের প্রধান শিক্ষক আমার কাছে অভিযোগ করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেব। ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924