যে কারণে শিশুর প্রশংসা করা জরুরি

শিশুকে সবসময় শাসন করেন বকাঝকা করেন এমন অনেকেই আছেন। কিন্তু শিশুকে শুধু বকা না দিয়ে তার কাজের প্রশংসা করাও জরুরি। সবসময় শিশুদের শাসন করলে তাদের মানসিকতার ওপর তার প্রভাব পরে।

এ বিষয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, শিশুরা ভালোবাসা বুঝতে পারে। আপনার ব্যবহারে তাদের প্রতি যত্ন ফুটে উঠলে নিজেকে আর সে অবহেলিত মনে করবে না। শিশুর কাজের প্রশংসা করলে তার আত্মবিশ্বাসও বাড়ে। আপনি যখন তার কাজের প্রশংসা করবেন, তখন শিশু বুঝতে পারবে সেই কাজটা করাটা ঠিক। আবার সেই রকমের কোনও কাজ করলে আপনি আবার ভাল বলবেন, সেটাও সে বুঝতে শিখবে। এইভাবে কোনটা ঠিক, কোনটা ভুল এই সম্পর্কেও তার মনে স্বচ্ছ ধারণা তৈরি হবে।

শিশুর প্রতি আপানার ব্যবহার তার ছোট মনে অনেকটা প্রভাব ফেলে। শুধু তাই নয়, তার ভাল মন্দ সম্পর্কে কতটা খেয়াল রাখেন, এই মেসেজটাও তার মনে প্রভাব ফেলে। ছোট হলেও তারা বুঝতে পারে যে আপনি তার দিকে খেয়াল রাখছেন। একটু যত্নের ছোঁয়া আর আন্তরিকতা, তাতেই শিশুর মন আনন্দে ভরে উঠবে। শিশুরা ছোট হলেও বড়দের যত্ন এবং আন্তরিকতায় তাদের মন খুশিতে থাকে সবসময়।

শিশুরা জিনিসপত্র এলোমেলো করবেই এটা তাদের স্বাভাবিকতা। কিন্তু এর জন্য তাকে বকা না দিয়ে বুঝিয়ে বলুন এবং তাকে গুছিয়ে রাখতে সাহায্য করুন। নিজের কাজটা গুছিয়ে করলে তার প্রশংসা করুন। আপনার পক্ষ থেকে উৎসাহ পেলে, পরের বার সে এই ভাল কাজটা করার জন্য নিজের থেকেই এগিয়ে আসবে। এতে সে খুশি হওয়ার পাশাপাশি নিজের কাজে আত্মবিশ্বাসী হবে। কিন্তু এর পরিবর্তে যদি আপনি খুব চেঁচামেচি করেন, তাহলে হিতে বিপরীত হবে।

শিশুরা যখন অন্যদের সঙ্গে থাকবে, তখন শুধু নিজের সন্তানের প্রশংসা করবেন না। অন্য বাচ্চাদেরও ভালো বলবেন এবং তাদের ভালো কাজেরও প্রশংসা করবেন। আর এভাবে সে নিজেও বন্ধুদের ভালো দিকগুলো প্রশংসা করতে শিখবে। তা না হলে শিশুর মধ্যে অহংকারবোধ বা ঔদ্ধত্য তৈরি হতে পারে।

শিশুদের জন্য ভালো কাজের একটা স্টার চার্টও করতে পারেন। প্রতিটা ভালো কাজের জন্য একটা করে স্টার দিতে পারেন তাকে। এরকম করে ফাইভ স্টার হবে, তারপরে টেন স্টার। প্রতিটা ধাপে পৌঁছতে পারলে তাকে পুরস্কার দিবেন। বাচ্চাদের পড়াশোনার ক্ষেত্রেও এই স্টার চার্ট ব্যবহার করতে পারেন। ধরুন আপনি চাইছেন শিশু যেন নিজের হোমওয়ার্ক নিজে করে। প্রথম দিন হয়তো একটা বিষয়ের হোমওয়ার্ক নিজে শেষ করল, সেদিন একটা স্টার। এভাবেই পরের দিন আরও একটা স্টার। বোর্ডে গোল্ডেন স্টারের সংখ্যা বাড়লে শিশু মজাও পাবে। শিশুর প্রশংসা করলে তার ব্যবহারেও পরিবর্তন আসবে। সে নিজের ভালো কাজে অনেক আত্মবিশ্বাসী হয়ে উঠবে।

এ ছাড়াও শিশুর কাজের জন্য মৌখিকভাবে ভালো বলার পাশাপাশি মাঝেমধ্যে তাকে কিছু উপহারও দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924