শিশু নিপীড়ন ঠেকাতে যা করবে যুক্তরাজ্য

যুক্তরাজ্যের কমিউনিকেশন রেগুলেটর অফিস অব কমিউনিকেশন বা ‘অফকম’ নতুন নীতিমালা প্রকাশ করেছে। কীভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম, সার্চ ইঞ্জিন, অনলাইন ও মোবাইল গেমস এবং পর্নোগ্রাফি ওয়েবসাইটগুলো অনলাইনে শিশু নিপীড়নের হাতিয়ার চাইল্ড সেক্সচুয়াল অ্যাবিউজ ম্যাটেরিয়াল (সিএসএএম) কনটেন্ট ঠেকাতে পারে তা নিশ্চিতে তৈরি করা হয়েছে এই নীতিমালা। শিশুদেরকে ‘ফ্রেন্ডস’ হিসেবে বাই ডিফল্ট হিসেবে সাজেস্ট করারও পরামর্শ দিয়েছে তারা। প্রোফাইলে লোকেশনের তথ্য দেখানো থেকে বিরত থাকা এবং কনট্যাক্ট লিস্টে না থাকা ব্যক্তিদের মেসেজ পাঠানোর সুযোগ বন্ধ করতে বলেছে অফকম।

অনলাইন সেফটি অ্যাক্টের আওতায় শিশু নিপীড়ন ঠেকাতে খসড়া হিসেবে নীতিমালাটি প্রকাশ করে অফকম। এসব কাজের জন্য কনটেন্ট মডারেশন টিমে যে পর্যাপ্ত জনবল আছে তাও নিশ্চিত করতে হবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে।কয়েকটি প্ল্যাটফর্মকে শিশু নিপীড়নের ঘটনা ঠেকাতে ‘হাশ ম্যাচিং’ নামের একটি প্রযুক্তি ব্যবহার করতে হবে। অফকম জানিয়েছে, ১১ থেকে ১৮ বছর বয়সী প্রতি ১০ জনে ১ জনকে নগ্ন ছবি পাঠানো হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924