শিশুদের বিপদে ফেলেছে করোনা: জাতিসংঘ

করোনাভাইরাস মহামারি বিশ্বের অনেক শিশুকে বিপদে ফেলেছে বলে হুঁশিয়ারি করলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। ‘আমাদের বাচ্চাদের সুরক্ষার জন্য’ সর্বত্র পরিবার ও সর্বস্তরের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় জাতিসংঘ প্রধান বলেছেন, কোভিড-১৯ এর কারণে বাচ্চাদের জীবন একেবারেই বিষণ্নতার মধ্যে। কারণ স্কুল বন্ধ থাকায় প্রায় সব শিশু এখন ঘরবন্দি, লকডাউনের কারণে পারিবারিক চাপ বাড়ছে এবং পরিবারের উপার্জনের পথও কমে আসছে বা বন্ধ হয়ে গেছে। খাবার ও স্বাস্থ্যের মতো বিষয়ে অনিশ্চয়তা শিশুদের ওপর খারাপ প্রভাব ফেলছে।

গুতেরেস বলেছেন, এই রোগের গুরুতর লক্ষণ থেকে এখন পর্যন্ত বেশির ভাগ শিশু রক্ষা পেয়েছে। কিন্তু বৈশ্বিক মন্দার কারণে ২০২০ সালে কয়েক হাজার শিশু মৃত্যুর ঝুঁকিতে। শিশুদের ওপর উপার্জন সংকটের প্রভাব নিয়ে ২০১১ সালে তিন অর্থনীতিবিদের গবেষণার ভিত্তিতে এমন আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ।

জাতিসংঘের মহাসচিব এক রিপোর্ট প্রকাশ করেছেন, যেখানে বলা হযেছে ১৮৮ দেশে স্কুল বন্ধ হওয়ায় ১৫ লাখ শিশু ও তরুণরা বিপদে। এছাড়া ১৪৩ দেশের ৩৬৩০ লাখ শিশুরা আরো ঝুঁকিতে, যাদের পুষ্টি নির্ভর করে স্কুলে দেওয়ার খাবারের ওপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924