আ. লীগের ত্রাণ কমিটি সম্পন্ন হবে রমজানের আগেই

পবিত্র রমজান মাস শুরুর আগেই সারা দেশে দলের ত্রাণ কমিটি গঠন সম্পন্ন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এজন্য ডিজিটাল মাধ্যম এবং ফোনে জেলা কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে। জেলা, উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে এ কমিটি করতে বলা হয়েছে।

দলীয় সূত্র বলছে, ত্রাণ কার্যক্রম সমন্বয় করার জন্য আহ্বায়ক কমিটি গঠন করতেও বলা হয়েছে। ত্রাণ কমিটির আকার হবে এলাকার আকার অনুযায়ী। অর্থাৎ যে এলাকা বড়, সে এলাকায় কমিটির কলেবর বড় হবে, আর যে এলাকা ছোট সেখানে ছোট কমিটি হবে। কমিটিতে থাকবেন অপেক্ষাকৃত তরুণ নেতা, ছাত্র ও যুবকরা।

ত্রাণ কমিটি গঠনের সঙ্গে সংশ্লিষ্ট আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, আওয়ামী লীগের আট সাংগঠনিক সম্পাদক আটটি বিভাগের ত্রাণ কমিটি গঠনের বিষয়ে তদারকি করছেন। পাশাপাশি দফতর সম্পাদক এবং উপ-দফতর সম্পাদকও এ নিয়ে কাজ করছেন। তাদের কাছে পাওয়া তথ্য মতে, সব জেলায় জোরেশোরে এ কমিটি গঠনের কাজ চলছে। ইতোমধ্যে রাজশাহী, বগুড়া ও সুনামগঞ্জ জেলায় কমিটি গঠন প্রায় সম্পূর্ণ হয়েছে।

গত ১৫ এপ্রিল সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দেওয়ার পর ত্রাণ কমিটি গঠনে তৎপর হন আওয়ামী লীগ নেতারা। দলের দফতর সম্পাদক সব সাংগঠনিক সম্পাদককে এ নির্দেশের কথা জানিয়ে দেন। সেদিন রাত থেকেই স্ব-স্ব বিভাগের নেতাদের সঙ্গে যোগাযোগ শুরু করেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। কমিটি গঠনের এ বিষয়টি সমন্বয় করছে দলের দফতর শাখা।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, ‘অনলাইনে এবং ফোনে তৃণমূলে ত্রাণ কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। সবখানেই এ কমিটি গঠনের কাজ দ্রুতগতিতে চলছে। ত্রাণ কমিটি দলের দেওয়া ত্রাণ সমন্বয় এবং পৌঁছে দেওয়ার কাজ করবে।’

দলটির রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন জানান, তার বিভাগে তিনটি জেলায় কমিটি গঠন শেষ হওয়ার পথে। তিনি ফোনে এ বিভাগের বিভিন্ন জেলার নেতাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

আওয়ামী লীগের সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হোসেন শফিক জানান, তার বিভাগেও কমিটি গঠনের কাজ দ্রুত এগিয়ে চলছে। সুনামগঞ্জের কমিটি প্রায় সম্পন্ন হয়েছে। তিনি বলেন, ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নেতাদের সঙ্গে ফোনে যোগাযোগ করা হচ্ছে।’

কতগুলো জেলায় কমিটি গঠন সম্পন্ন হয়েছে জানতে চাইলে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান বলেন, ‘সারা দেশের বিভিন্ন জেলা থেকে কমিটি গঠন করার খবর আসছে। তিনি ফোনে প্রায় সবার সঙ্গে কথা বলছেন। অনেক উপজেলায় কমিটি গঠন শেষ হয়েছে। জেলা পর্যায়েও বেশ কয়েকটি কমিটি গঠন হয়েছে। তবে, চূড়ান্তভাবে এখনই বলা যাচ্ছে না কয়টি জেলায় কমিটি গঠন করা হয়েছে। কেননা, দিনব্যাপী বিভিন্ন জায়গা থেকে কমিটি গঠন করার খবর আসছে।’

প্রসঙ্গত, গত ১৫ এপ্রিল সন্ধ্যায় দলীয় কার্যালয়ে অবস্থানরত আওয়ামী লীগ নেতাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশে ত্রাণ কমিটি গঠনের নির্দেশ দেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে বিপ্লব বড়ুয়া জানান, ত্রাণ বিতরণ সমন্বয়ের জন্য দলের পক্ষ থেকে আহ্বায়ক কমিটি করার নির্দেশ দেওয়া হয়েছে, যা রমজান শুরু হওয়ার আগেই সম্পন্ন করতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924