আপনার শিশু সন্তান কি প্রসাধনীতে আসক্ত? কী করবেন?

অনেক মা ছোট শিশুদের মন ভোলাতে নিজের গয়না, টুকটাক প্রসাধনী তাদের হাতে তুলে দেন। ছোটরাও এগুলি বেশ পছন্দ করে। কিন্তু সমস্যা হয় যখন কোনও কোনও শিশু আস্তে আস্তে প্রসাধনের প্রতি আসক্ত হয়ে পড়ে। অনেক সময়ই বাবা-মা এই অভ্যাস মেনে নিতে পারেন না। রাগ করেন। কিন্তু কী করা উচিত তাদের?

১) এখনকার গণমাধ্যমে শিশুরা অনেক সহজেই ফ্যাশন ও প্রসাধনের নানা রকম ছবি দেখতে অভ্যস্ত। তা থেকেই শিশুদের মনে এই সব জিনিস ব্যবহার করার বাসনা তৈরি হতে পারে। হয়তো এটি সাময়িক ইচ্ছা মাত্র। আপনার সন্তানেরও সেই রকম হয়েছে কি? বকাবকি না করে জানতে চান, হঠাৎ করে সে কেন প্রসাধনী ব্যবহার করতে চাইছে?

২) শিশু প্রথমে বুঝতে না চাইলে, তাকে বলুন হালকা কিছু জিনিস ব্যবহার করতে। ওকে বোঝান, কেন বেশি প্রসাধনী ব্যবহার করা কম বয়সে ত্বকের জন্য ভাল নয়। আর অবশ্যই জেনে নিন, সে কোন ধরনের প্রসাধন ব্যবহার করছে। কম রাসায়নিকযুক্ত জিনিস কিনে দিন।

৩) শিশু হাল্কা প্রসাধনী ব্যবহার করলেও তাকে ত্বকের যত্ন নিতে শেখান। অনেক সময়ই শিশুরা প্রসাধনী ব্যবহার করার পরে সেটি মুছতে বা তুলে ফেলতে চায় না। তাকে বোঝান, এটি ত্বকে রেখে দেওয়া বেশ ক্ষতিকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924