শিশুদের দিকে বিশেষ নজর দেওয়ার আহ্বান

বরিশালে শিশু সুরক্ষা এবং শিশুদের দিকে বিশেষ নজর দেওয়ার আহ্বান জানিয়ে শিশু বাজেট সংলাপ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দুপুর ১২টায় বরিশাল শিশু ফোরামের উদ্যোগে ভার্চুয়াল সংলাপ হয়। সংলাপে জাতীয় বাজেটের ১০ ভাগ শিশুদের জন্য রাখা এবং শিশুদের সুরক্ষার জন্য খাতভিত্তিক সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ রাখার দাবি জানানো হয়।

সংলাপে বক্তারা বলেন, বরাদ্দকৃত বাজেটের ১০ ভাগ যেন শিশুদের জন্য রাখতে হবে। শিশুদের সুরক্ষার জন্য খাতভিত্তিক সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ অব্যাহত রাখতে হবে। ইউনিয়নে অবস্থিত জনগণের মাঝে কভিড-১৯ বিষয়ক সচেতনতাসহ বাল্যবিবাহ ও শিশুশ্রম বন্ধে সচেতনতামূলক কার্যক্রমের ব্যবস্থা করতে হবে। শহর পর্যায়ে পর্যাপ্ত পরিমাণে শিশুদের জন্য বিনোদনের ব্যবস্থা করা, ইউনিয়নভুক্ত সব শিশুর জন্য আলাদা আলাদা ডেটাবেজ প্রণয়ন করা জরুরি।

বক্তারা বলেন, শিশুশ্রমিক, প্রতিবন্ধী শিশু এবং ঝুঁকিপূর্ণ শিশু, যেন এখান থেকে জনগণ ও বিভিন্ন প্রতিষ্ঠান সংশ্লিষ্ট এলাকার শিশুদের সার্বিক তথ্য এবং উপাত্ত সংগ্রহ করার মাধ্যমে পিছিয়ে পড়া শিশুদের প্রকল্পে অন্তর্ভুক্ত করতে পারে, কভিড-১৯ কে বিবেচনায় রেখে এ মহামারীকালীন স্বাস্থ্য খাতে শিশুদের জন্য আলাদা বাজেট বরাদ্দ রাখা, যাতে করোনা মহামারীকালীন কোনো শিশুই স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয়। স্থানীয় সরকার প্রতিনিধি শিশুদের আহ্বানে সাড়া দিয়ে প্রতিশ্রুতি দিয়েছেন যে, তার সরকার শিশুদের জন্য এবারের বাজেটে আরও বেশি করে বরাদ্দ রাখবে।

যুব ফোরামের সভাপতি আবু সুফিয়ান শেখের সঞ্চালনায় অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বরিশালের উপপরিচালক শহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন মহিলাবিষয়ক অধিদপ্তর বরিশালের উপপরিচালক দিলারা খানম, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা মোজাম্মেল হোসেন, উইথ নেটের সমন্বয়কারী সোহানুর রহমান।

ওয়ার্ল্ড ভিশনের কর্মকর্তাদের মধ্যে ছিলেন লিমা হান্না দারিং-ডিরেক্টর ফিল্ড অপারেশনস জোন-২, লিটন মন্ডল-এপিসি ম্যানেজার, বরিশাল ক্লাস্টার, চার্চিল দাস-স্পন্সরশিপ ও শিশু নিরাপত্তা কর্মকর্তা ও ওয়ার্ল্ড ভিশনের অন্যান্য শাখার ম্যানেজার ও শিশু প্রতিনিধিরা। অনুষ্ঠানে সহযোগিতা করে আন্তর্জাতিক মানব ও শিশু সেবা সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, বরিশাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924