করোনা ভাইরাস: বিশ্বে জন্মকালে শিশু ও গর্ভাবস্থায় নারীর মৃত্যু বেড়েছে

করোনা ভাইরাস মহামারিকালে বিশ্বে জন্মকালে শিশুর মৃত্যু ও গর্ভাবস্থায় নারীর মৃত্যু প্রায় এক-তৃতীয়াংশ বেড়েছে। বিশ্বের ১৭ দেশের ওপর চালানো ৪০টি গবেষণায় এ তথ্য জানা গেছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে।

মেডিক্যাল জার্নাল ল্যানসেটে প্রকাশিত গবেষণায় গবেষকরা বলেছেন, যথাযথ চিকিৎসাসেবা পাওয়া গেলে অনেক মৃত্যুই এড়ানো সম্ভব হতো। তারা বলেন, এই গবেষণার ফল আতঙ্কজনক, তবে বিস্ময়কর নয়। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মহামারির শুরু থেকেই নারী ও তাদের স্বাস্থ্যসেবার ক্ষেত্রে অসামঞ্জস্যপূর্ণ প্রভাব ছিল।

বিশেষজ্ঞরা বলছেন, তারা জানেন নারীর ক্ষেত্রে এই ঝুঁকিটা থাকছে। কারণ এর পূর্বে ইবোলা ও জিকার প্রাদুর্ভাবের সময় ঐসব অঞ্চলের নারী ও মেয়ে শিশুরা ক্ষতিগ্রস্ত হয়েছিল।

নতুন গবেষণার বিষয়ে সেইন্ট জর্জ, ইউনিভার্সিটি অব লন্ডনের গবেষকরা বলেন, মহামারির সময় করোনা আক্রান্ত রোগী দিয়ে হাসপাতালগুলো পূর্ণ ছিল। সংক্রমিত হওয়ার ভয়ে অনেক নারী হাসপাতালে গিয়ে চিকিৎসকের শরণাপন্ন হতে অনিচ্ছুক ছিলেন। করোনা মহামারি বিভিন্নভাবে নারীকে ক্ষতিগ্রস্ত করেছে, এর মধ্যে মাতৃমৃত্যুহারের ঝুঁকিও বাড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924