আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারের জন্য মনোনীত কিশোরগঞ্জের মোজাহিদুল

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২২–এর জন্য মনোনীত হয়েছে কিশোরগঞ্জের ছেলে মোজাহিদুল ইসলাম (১৭)। নেদারল্যান্ডসের কিডস রাইটস ফাউন্ডেশন তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করে। শিশুদের অধিকার, নিরাপত্তা ও জীবনমান উন্নয়নে অসামান্য অবদানের জন্য প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়।
মোজাহিদের বিষয়ে কিডস রাইটসের ওয়েবসাইট থেকে জানা যায়, মোজাহিদ একজন চেঞ্জমেকার। শিশুদের জীবনমান উন্নয়নে কাজ করে সে। সুবিধাবঞ্চিত ও দরিদ্র শিশুদের শিক্ষার সুযোগ করে দেয়। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে হাওরের শিশুদের সচেতন করার স্বীকৃতিস্বরূপ তাকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।
আগামী ১৪ নভেম্বর নেদারল্যান্ডসে পুরস্কারের জন্য চূড়ান্তভাবে তাঁর নাম ঘোষণা হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে মোজাহিদ জানায়, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সে আবেদন করেছিল। যাচাই-বাছাই শেষে শিশুদের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ক্যাটাগরিতে তাকে মনোনীত করে কিডস রাইটস।
মোজাহিদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত মিঠামইন উপজেলার মহিষারকান্দি গ্রামে। তার বাবা এ কে এম গিয়াস উদ্দীন ২০১৮ সালে মারা গেছেন। তার মায়ের নাম মনোয়ারা পারভীন। পরিবারের একমাত্র সন্তান সে।
কিশোরগঞ্জ বন্ধুসভার সাংগঠনিক সম্পাদক মোজাহিদুল। এ পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় সে খুবই উচ্ছ্বসিত। এটি শিশুদের জন্য বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়। ২০২০ সালে বাংলাদেশ থেকে পুরস্কারটি জিতেছিল সাদাত রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924