মৃত জন্ম নেওয়া শিশুর গোসল-দাফন ও জানাজা দিতে হবে কি?

অনেকের জন্যই বিষয়টি অজানা। আবার না জেনে অনেকেই তর্কে জড়িয়ে পড়েন। মায়ের গর্ভ থেকে মৃত প্রসব হওয়া সন্তানকে গোসল ও কাফন দিতে হবে কিনা? তার জানাজা পড়তে হবে কিনা? তার নাম রাখতে হবে কিনা? গোসল-কাফন ও জানাজা দিতে হলেই বা এর নিয়ম কী?

মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া মৃত শিশুকে গোসল দিতে হবে, কাফন পরাতে হবে এবং কবরে দাফন করতে হবে। বিশুদ্ধ বর্ণনা মতে শিশুর নাম রাখতে হবে।’ (দুররুল মুখতার, হেদায়া)

জানাজা

নবজাতক যদি মায়ের গর্ভ থেকে মৃত জন্ম নেয় তবে ওই নবজাতককে জানাজা দিতে হবে না। জানাজা ছাড়া তাকে দাফন করতে হবে। হাদিসে এসেছে-

হজরত জাবের রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন-

الطِّفْلُ لاَ يُصَلَّى عَلَيْهِ، وَلاَ يَرِثُ، وَلاَ يُورَثُ حَتَّى يَسْتَهِلَّ

 শিশুর উপর জানাজা পড়া হবে না, তার থেকে কেউ মিরাছ পাবে না এবং তাকেও মিরাছ দেওয়া হবে না। তবে যদি জন্মের পর কাঁদে তথা জীবিত জন্ম নেয়। তাহলে তার জানাযা পড়তে হবে এবং মিরাছ পাবে।’ (তিরমিজি ১০৩২)

অন্য হাদিসে এসেছে,

لَا يُوَرَّثُ الْمَوْلُودُ حَتَّى يَسْتَهِلَّ، وَلَا يُصَلَّى عَلَيْهِ حَتَّى يَسْتَهِلَّ، فَإِذَا اسْتَهَلَّ، صُلِّيَ عَلَيْهِ وَوُرِّثَ

‘না কাঁদলে জন্ম নেয়া নবজাতক মিরাছ পাবে না। এবং তার জানাজাও পড়া হবে না যদি না কাঁদে। তবে যদি কাঁদে তাহলে তার জানাজা পড়া হবে এবং মিরাছ পাবে।’ (দারেমি ৩১৭৪)

দাফন করার নিয়ম

মায়ের গর্ভ থেকে মৃত সন্তান জন্ম নিলে তার দাফন করার নিয়ম কী?

মৃত সন্তান ভূমিষ্ঠ হলে দাফনের নিয়ম হলো- তার নাম রাখা ও গোসল দেওয়া। তারপর একটি কাপড়ে পেঁচিয়ে দাফন করে দেওয়া। মৃত ভূমিষ্ট শিশুর জানাযা পড়ার নিয়ম নেই।

তবে যে শিশু জন্মের পর কাঁদবে, (তারপর মারা যাবে) তার নাম রাখা হবে, গোসল দেওয়া হবে, জানাজা পড়া হবে। (ফাতাওয়া হিন্দিয়া ১/১৫৯)

এমনটি ঠিক নয়

অনেকে না জানার কারণে মৃত জন্ম নেওয়া শিশুকে নাম না রেখে, গোসল না দিয়ে, কাফন না পরিয়ে, কবর না করে বাড়ির আশেপাশে গর্ত করে কাপড় পেচিয়ে পুতে ফেলা হয়। এমনটি যেন না করা হয়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বোঝার তাওফিক দান করুন। মৃত নবজাতককে নাম রাখা, গোসল দেওয়া, কাফন ও দাফন করার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924