বিশ্বে বাস্তুচ্যুত প্রায় দুই কোটি শিশু

সহিংসতা ও সংঘাতের কারণে ২০১৯ সালে নিজ দেশের ভেতরেই বাস্তুচ্যুত হয়ে পড়েছে এক কোটি ৯০ লাখ শিশু, যা বিগত যেকোনো সময়ের তুলনায় বেশি। জাতিসংঘের শিশুবিষয়ক তহবিল (ইউনিসেফ) প্রকাশিত ‘লস্ট হোম’ নামে নতুন এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। গত মঙ্গলবার প্রতিবেদনটি সংবাদ সংস্থা সিনহুয়ায় প্রকাশিত হয়।

ইউনিসেফ জানায়, সংঘাত ও সহিংসতার কারণে ২০১৯ সালের শেষ পর্যন্ত অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়ে পড়েছে প্রায় চার কোটি ৬০ লাখ মানুষ। এসব মানুষের মধ্যে প্রতি ১০ জনে চারজনের বেশি অথবা এক কোটি ৯০ লাখ শিশু রয়েছে। তারা আরো জানায়, শুধু দুর্যোগের কারণেই বাস্তুচ্যুত হয়ে পড়া শিশুর সংখ্যা ১০ লাখেরও বেশি। এসব শিশুকে এক প্রকার জোর করেই নিজেদের বাড়ি ও সম্প্রদায় ছেড়ে অন্যত্র চলে যেতে হয়েছে। এ ছাড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাব এসব শিশুর জীবনকে কঠিন এবং অনিশ্চয়তার দিকে নিয়ে যাচ্ছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েতে ফোরে বলেন, ‘বিশ্বব্যাপী বাস্তুচ্যুত হয়ে পড়া লাখ লাখ শিশু নিরাপত্তা ও সুরক্ষা ছাড়াই বেঁচে রয়েছে। এ ছাড়া বিশ্বে যখন নতুন কোনো সমস্যা দেখা দেয় বিশেষ করে করোনাভাইরাসের মতো তখন এই শিশুদের জীবন দুর্বিষহ হয়ে ওঠে। আর তাই বাস্তুচ্যুত শিশুদের নিরাপত্তা, স্বাস্থ্য, শিক্ষা নিশ্চিতে সরকার ও মানবিক সংস্থাগুলোর একসঙ্গে কাজ করা জরুরি।’ ইউনিসেফ জানায়, অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়ে পড়া শিশুরা মৌলিক অধিকার চর্চার ক্ষেত্রে বাধার সম্মুখীন হয়। একই সঙ্গে তারা সহিংসতা, শোষণ, নির্যাতন ও পাচারের ঝুঁকিতে থাকে। এ ছাড়া বাল্যবিবাহ, শিশুশ্রম, পারিবারিকভাবে বিচ্ছিন্নতা শিশুদের মানসিক ও স্বাস্থ্যগত ঝুঁকির মধ্যে ফেলছে। করোনা সৃষ্ট পরিস্থিতির কারণে বাস্তুচ্যুত পরিবার ও শিশুদের অবস্থা সবচেয়ে খারাপ। এসব মানুষের গাদাগাদি করে বিভিন্ন ক্যাম্প অথবা অস্থায়ী আশ্রয় শিবিরগুলোতে বসবাস করতে হয়। ক্যাম্পগুলোতে সামাজিক দূরত্ব নিশ্চিত না হওয়ায় এসব মানুষ করোনাঝুঁকির মধ্যে রয়েছে।


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924