তৈয়বের ইতিহাস গড়া জার্সি নিলামে তুলবেন

 ২০১৩ সালে সাফ ফুটবলের ফাইনালে উঠতে পারেনি বাংলাদেশ। কিন্তু ম্যাচটিতে ঠিকই ছিল বাংলাদেশের ছোঁয়া। রেফারির দায়িত্ব সামলেছিলেন তৈয়ব হাসান। সাত বছর আগের সেই ফাইনাল আবারও ফিরিয়ে আনলেন তিনি। ওই ম্যাচে যে জার্সি পরে রেফারিং করেছিলেন, করোনাভাইরাসে ক্ষতিগ্রস্থদের সাহাযার্থে সেটি নিলামে তুলতে চান সাবেক এই রেফারি।

নেপালের কাঠমান্ডুর ফাইনালে ভারতকে ২-০ গোলে হারিয়ে সেবার প্রথমবারের মতো সাফ জিতেছিল আফগানিস্তান। ৮ দেশের লড়াইয়ে বাংলাদেশের পারফরম্যান্স ছিল চরম হতাশাজনক। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার আগে তিন ম্যাচে পেয়েছিল মাত্র ১ পয়েন্ট। তবে ফাইনালে তৈয়ব ম্যাচ পরিচালনার দায়িত্ব পাওয়ায় বাংলাদেশের ছোঁয়া থেকে যায়।

ওই ম্যাচে পরা নিজের জার্সি নিলামে তোলার উদ্যোগ নিয়েছেন তিনি। এখান থেকে প্রাপ্ত অর্থ করোনায় ক্ষতিগ্রস্তদের সেবায় কাজে লাগাতে চান। নিজের সেই ইচ্ছার কথা তৈয়ব জানালেন এভাবে, ‘আমি দক্ষিণ এশিয়ার প্রথম রেফারি হিসেবে সাাফ ফুটবলের ফাইনাল পরিচলনা করেছি। তখন মাঠে দুই সহকারী ছিলেন সৌদি আরব ও জর্দানের। এখন আমি সেই জার্সিটি নিলামে বিক্রি করতে চাই। বিক্রি থেকে যে অর্থ আসবে তা করোনায় ক্ষতিগ্রস্তদের সাহাযার্থে ব্যবহার হবে।’

১৯৯৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন তৈয়ব। এএফসির এলিট প্যানেলে ছিলেন টানা ১০ বছর। দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারে শতাধিক আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করার অভিজ্ঞতা আছে তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924