ছোটদের জন্য নুডলস কি ভালো না খারাপ

বাসার ছোট্ট শিশুটি হয়তো ভাত খেতে চাইছে না। নুডলস তার বিশেষ পছন্দ। মা-বাবাকেও দেখা যায়, ভাতের পরিবর্তে নিয়মিত নুডলস দিচ্ছেন তাকে। কিন্তু সব সময় এই নুডলস খাওয়াটা শিশুর জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। কারণ, নুডলস তৈরি হয় আটা, ময়দা দিয়ে। এসব উপকরণে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। যা শিশুর ওজন বাড়াতে সাহায্য করে। এ ছাড়া নুডলসে বিশেষ একধরনের প্রিজারভেটিভ দেওয়া থাকে, যে কারণে প্রতিদিন নুডলস খেলে শিশুর স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।তবে কি শিশুকে নুডলস খাওয়ানো যাবে না? এই প্রশ্ন যাঁদের মনে কাজ করছে, তাঁদের বলছি, খাওয়াতে পারবেন, তবে নিয়মিত না। আর নুডলস রান্নার সময় অবশ্যই বাদাম, সবজি, ডিম, মাংস আর কলিজা মিশিয়ে নেবেন। এতে করে সাধারণ নুডলসও হয়ে উঠবে পুষ্টিগুণসম্পন্ন খাবার।

তবে এটাও জেনে রাখুন, নুডলসের মধ্যেও আছে শরীরের জন্য উপকারী উপাদান। এই যেমন শর্করা, আমিষ, ভিটামিন বি কমপ্লেক্স, ফাইবার বা আঁশজাতীয় উপাদান এবং বিভিন্ন ধরনের খনিজ লবণ, স্নেহ বা চর্বিজাতীয় উপাদান। শর্করার প্রধান উপাদান হলো গ্লুকোজ, যা আমাদের শক্তি জোগায়, মস্তিষ্ককে সুষ্ঠুভাবে কাজ করতে সাহায্য করে। ভিটামিন বি কমপ্লেক্স রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে। ফাইবার বা আঁশজাতীয় উপাদান কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এ ছাড়া দেহের অভ্যন্তরীণ এবং বাহ্যিক অঙ্গপ্রত্যঙ্গগুলোকে পুষ্টি জোগায় শর্করাজাতীয় খাবার।

ছয় মাসের পর যেসব শিশু ভাত ও সবজি চিবিয়ে খেতে পারে, তাদের নুডলস দেওয়া যাবে, তবে প্রতিদিন নয়।

যেসব শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে অথচ সবজি খেতে চায় না, তাদের জন্য সবজি দিয়ে নুডলস রাঁধতে পারেন। নুডলসের ফাইবারজাতীয় উপাদান শুধু ছোট নয়, বড়দেরও দীর্ঘ সময় পেট ভর্তি রাখতে সাহায্য করে। তবে নুডলসের মধ্যে টেস্টিং সল্ট ব্যবহার না করাই ভালো। অতি মাত্রায় টেস্টিং সল্ট রক্তে চর্বির মাত্রা বড়িয়ে দেয়। তখন উচ্চ রক্তচাপ, ডায়বেটিস, ফ্যাটিলিভারের মতো অসুখ শরীরে বাসা বাঁধতে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924