খালি জুতা সাজিয়ে গাজায় শিশু হত্যার প্রতিবাদ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের শিশুহত্যার ঘটনায় অভিনব প্রতিবাদ জানিয়েছে পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ডস। খোলা চত্বরে হাজার হাজার খালি সাজিয়ে নিহত ফিলিস্তিনি শিশুদের জন্য প্রার্থনা করেছে রাজধানী আমস্টারডামবাসী।

গাজায় ইসরাইলি আগ্রাসনের শততম দিনের প্রাক্কালে শনিবার (১৩ জানুয়ারি) যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের প্রায় ৩০টি দেশে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

তারই অংশ হিসেবে এদিন নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে গাজায় ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনি শিশুদের স্মরণে হাজার হাজার জোড়া জুতার প্রদর্শনীর আয়োজন করা হয়।
 
রোববার (১৪ জানুয়ারি) গাজায় ইসরাইলি আগ্রাসন শততম দিনে গড়িয়েছে। এখনও উপত্যকাজুড়ে বোমাবর্ষণ করে চলেছে ইসরাইলি বাহিনী। হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় ২৪ হাজার নিরীহ ও নিরস্ত্র ফিলিস্তিনি নিহত হয়েছে। যার মধ্যে শিশুর সংখ্যাই ১০ হাজার। 
 
গত একশ দিনে নিহত এসব শিশুর স্মরণেই প্রতীকী জুতা প্রদর্শনীর আয়োজন করা হয়। এদিনের এই প্রদর্শনী থেকে নিহত শিশুদের নামগুলোও পড়ে শোনানো হয়।
 
এর আগে গত বছরের ডিসেম্বরে ইসরাইলের হামলায় নিহত ফিলিস্তিনি শিশুদের স্মরণে নেদারল্যান্ডসের রটারডামে একই ধরনের স্মারক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
এর আগে গত নভেম্বরে দক্ষিণ কোরিয়ার সিউলের রাস্তায় দুই হাজার জোড়া জুতা সাজিয়ে রেখে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানান দেশটির একদল অধিকারকর্মী। সেই সঙ্গে গাজা উপত্যকায় যুদ্ধবিরতির দাবি জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924