কভিডকালে শিশুদের প্রতি আলাদা মনোযোগ

করোনা ভাইরাসজনিত রোগ (কভিড-১৯) বিশ্বজুড়ে পারিবারিক জীবন এলোমেলো করে দিয়েছে। এ সময়ে শিশুসন্তানের প্রতি আলাদা মনোযোগ দিতে হয়। তাদের অনেক প্রশ্নের জবাব দিতে হয়, তাদের বোঝাতে হয় প্রজ্ঞার সঙ্গে। কভিডকালে শিশুকে কীভাবে গুণগত সময় দেবেন, তা ঠিক করুন।

ব্যক্তিগত তথ্য কীভাবে ব্যক্তিগত রাখতে হবে, তা শিখতে আপনার শিশুদের সহায়তা করুন, বিশেষ করে অপরিচিতদের কাছ থেকে; কেননা এমন কিছু মানুষ আছে যারা নিজেদের সম্পর্কে অনলাইনে যা বলে তা সত্যি নয়!

আপনার শিশুদের মনে করিয়ে দিন, অনলাইনে একবার যা যায় তা অনলাইনেই থেকে যায় (বার্তা, ছবি ও ভিডিও)।

আপনার শিশু বা কিশোর বয়সী সন্তানের সঙ্গে অনলাইনে সময় ব্যয় করুন। ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া, গেমস ও অ্যাপ্লিকেশন একসঙ্গে দেখুন।

কীভাবে অনুপযুক্ত কনটেন্টের বিরুদ্ধে অভিযোগ করতে হয় সে বিষয়ে আপনার কিশোর বয়সী সন্তানের সঙ্গে কথা বলুন।

কমন সেন্স মিডিয়ায় বিভিন্ন বয়সীদের জন্য অ্যাপস, গেমস ও বিনোদন বিষয়ে দারুণ কিছু পরামর্শ রয়েছে।যোগাযোগ উম্মুখ রাখার মাধ্যমে আপনার শিশুদের সুরক্ষিত রাখুন

আপনার শিশুদের বলুন, তারা যদি অনলাইনে এমন কোনো অভিজ্ঞতার মুখোমুখি হয় যা তাদের জন্য বিরক্তি, অস্বস্তি বা ভয়ের কারণ হয়ে দাঁড়ায়, সেক্ষেত্রে তারা বিষয়টি নিয়ে আপনার সঙ্গে সরাসরি কথা বলতে পারে এবং আপনি এ জন্য রাগ করবেন না বা তাদের শাস্তি দেবেন না।

বিপদের লক্ষণগুলো সম্পর্কে সতর্ক থাকুন। আপনার শিশুটি সবকিছু থেকে নিজেকে সরিয়ে রাখছে কি না, সে বিরক্ত হচ্ছে কি না, কিছু গোপন করছে কি না বা অনলাইনের কার্যক্রম নিয়ে আচ্ছন্ন কি না তা খেয়াল রাখুন।

ইতিবাচক সমর্থন এবং উৎসাহের মাধ্যমে বিশ্বাসযোগ্য সম্পর্ক ও উম্মুক্ত যোগাযোগ তৈরি করুন।

মনে রাখবেন, প্রতিটি শিশুই অনন্য এবং যোগাযোগের জন্য তারা ভিন্ন ভিন্ন উপায় অবলম্বন করতে পারে। আপনার সন্তানের প্রয়োজনের সঙ্গে আপনার বার্তাটি সামঞ্জস্যপূর্ণ করতে সময় নিন। উদাহরণস্বরূপ, শিখতে সমস্যা হয় এমন শিশুদের সহজ বিন্যাসে সাজানো তথ্যের প্রয়োজন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924