ঈদের খুশি ছড়িয়ে পড়ুক সকল শিশুর অন্তরে

ঈদের খুশি ছড়িয়ে পড়ুক সকল শিশুর অন্তরে
প্রতিটি শিশুর স্বপ্ন থাকে তারা যেন আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করতে পারে। কিন্তু সেই সৌভাগ্য কি সবার হয়? সুবিধাবঞ্চিত শিশুদের ক্ষেত্রে ঈদ সবসময় আনন্দ নিয়ে আসে না। তাদেরও হয়ত ইচ্ছে করে ঈদের সালামি পেতে, ভালো খাবার খেতে, পার্কে ঘুরে বেড়াতে কিংবা ঈদের নতুন পোশাক পরতে।

বর্তমানে দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ছিন্নমূল ও সাধারণ পরিবারগুলোতে ঈদের আনন্দ উপভোগ করার সুযোগ অনেকটাই দুঃসাধ্য হয়ে পড়েছে। এসব পরিবারে শিশুদের ঈদের আনন্দ যেন অমাবস্যার চাঁদ।

ব্যক্তিগতভাবে যখনই কোনো সুবিধাবঞ্চিত শিশুর সাথে আমার কথা বলার সুযোগ হয় তখনি আমি তাদের সঙ্গে মিশে যাওয়ার চেষ্টা করি। তাদের জীবনের নানা বিষয়ে জানার চেষ্টা করি। তাদের যখন জিজ্ঞেস করি তোমাদের ঈদ কীভাবে কাটাও, তখন এসব শিশুরা খুব একটা আনন্দ নিয়ে উত্তর দেয় না। তাদের কথায় অনেক সমস্যার কথা তুলে ধরে। এই শিশুদের কাছে ঈদ বলতে একটু ভালো খাবারেই তারা অনেক খুশি। অধিকাংশেরই ঈদে কোন নতুন পোশাক কেনা হয় না। এমনকি ঈদের দিনও কাজ করতে দেখা যায় অনেক শিশুকে।

ঈদে সবচেয়ে বেশি আনন্দ করে শিশুরাই। শিশুদের আনন্দই ঈদকে সার্থক করে তুলে। শিশুদের সালামি দিয়ে, তাদের নতুন পোশাক কিনে দিয়ে বড়রাও আনন্দ খুঁজে নেয়। শিশুদের আনন্দই আসলে ঈদের আনন্দ।
কিন্তু ঈদকে ঘিরে যখন শিশুদের আনন্দ দেখা যায় না, তখন বিষয়টি মুসলিম হিসেবে আমাদের ধর্মীয় ও সামাজিক দায়িত্ব পালনকে প্রশ্নবিদ্ধ করে। এটা আমাদের সমাজের, রাষ্ট্রের একটা ব্যর্থতাও বটে যে, দেশের অনেক এলাকাতেই আমরা শিশুদের ঈদের আনন্দ উপভোগ করার ব্যবস্থা করতে পারিনা।

জাতীয় শিশুকিশোর সংগঠন ফুলকুঁড়ি আসরের পক্ষ থেকে প্রতিবছর ঈদের সময় শিশুদের ঈদের আনন্দ বাড়িয়ে দিতে নানারকম কর্মসূচি যেমন- নতুন পোশাক উপহার, খাদ্যসামগ্রী বিতরণ, খাবার বিতরণ, রমজান মাসব্যাপী ইফতার অনুষ্ঠান ইত্যাদি আয়োজন করা হয়।

ফুলকুঁড়ি আসর এমন এক বাংলাদেশের স্বপ্ন দেখে যেখানে প্রতিটি শিশু ঈদের আনন্দ খুব ভালোভাবে উপভাগ করবে এবং ঈদের আনন্দ ভাগ করে নিবে সবার সাথে। শুধু ঈদ কেন, আমরা চাই যে কেনো উৎসবই আমাদের শিশুকিশোরদের কাছে ধরা দিবে আনন্দ হয়ে।

হুমায়ুন কবীর
প্রধান পরিচালক
ফুলকুঁড়ি আসর।
১৯ এপ্রিল ‘২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924