অনুষ্ঠিত হলো ফুলকুঁড়ি বিজ্ঞানচক্রের জাতীয় বিজ্ঞানমেলা

২৮ সেপ্টেম্বর শনিবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত হয় বাংলাদেশের অন্যতম প্রাচীন বিজ্ঞান ক্লাব ফুলকুঁড়ি বিজ্ঞানচক্রের ‘সুবর্ণজয়ন্তী জাতীয় বিজ্ঞানমেলা-২০২৪’। সুবর্ণজয়ন্তী বিজ্ঞানমেলা ২০২৪ এ সারাদেশের ৫৬টি ক্লাব থেকে মোট ১১৮টি প্রজেক্ট প্রদর্শিত হয়।  আয়োজনের শুভ উদ্বোধন করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ খুদে বিজ্ঞানী জাহিদুজ্জামান তানভীনের রত্নগর্ভা মা বিলকিস জামান।
বিজ্ঞানমেলায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন স্পেস ইনোভেশন ক্যাম্প এর ক্রু চিফ, নাসা-এসএসি এর গ্লোবাল জাজ, বিশিষ্ট গবেষক আরিফুল হাসান অপু, বিশিষ্ট বিজ্ঞানী ও গবেষক ইঞ্জিনিয়ার কাজী গোলাম আলী, বাংলাদেশ ইয়াং সাইন্টিস্ট কংগ্রেস এর চেয়ারম্যান কে এম আলী রেজা, সিস্টেম ডিজাইন ইঞ্জিনিয়ার আজওয়াদ আবিদ, তরুন উদ্যোক্তা নাজমুস সাকিব এবং ফুলকুঁড়ি আসরের কেন্দ্রীয় প্রচার সম্পাদক অগ্রপথিক মাহফুজুর রহমান।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও ফুলকুঁড়ি আসরের কেন্দ্রীয় সভাপতি বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ন্যানোমেটেরিয়ালস এন্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. ফখরুল ইসলাম এবং এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা উপচার্য ও ফুলকুঁড়ি আসর ঢাকা মহানগরী শতদল শাখার উপদেষ্টা সভাপতি ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। মেলার সভাপতিত্ব করেন বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব ও লেখক জয়নুল আবেদীন আজাদ।
সারাদেশ থেকে আসা খুদে বিজ্ঞানীদের প্রজেক্টগুলো দিনভর প্রদর্শনী ও বিচারকার্য শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। মেলায় প্রথম স্থান অর্জন করে নিউট্রিনো বিজ্ঞান ক্লাব, গাজীপুর এর প্রজেক্ট ‘নিউমোনিয়া ডিটেকশন উইথ এআই’। দ্বিতীয় স্থান অর্জন করে ইউরেকা বিজ্ঞান ক্লাব, কুষ্টিয়া এর প্রজেক্ট ‘ডিজিটাল রোবট, কে এস রোবো-১’। তৃতীয় স্থান অর্জন করে শিউলিকুঁড়ি বিজ্ঞান ক্লাব, যশোর এর প্রজেক্ট ফায়ার ফাইটিং রোবট ইউজিং আরডিউনো’। ১ম, ২য় ও ৩য় স্থান এর পাশাপাশি আরো দুইটি প্রজেক্টকে বিশেষ পুরস্কারে ভূষিত করা হয়। বিচারকার্য শেষে সম্মানিত বিচারকগণ প্রজেক্টের বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেন। উপস্থিত অতিথিগণ বর্তমান সময়ে বিজ্ঞান চর্চার বিভিন্ন দিক ও শিশুকিশোরদের মাঝে বিজ্ঞান চর্চার প্রয়োজনীয়তা বিষয়ে কথা বলেন।

উল্লেখ্য যে, ‘ফুলকুঁড়ি বিজ্ঞানচক্র’ ২৮ সেপ্টেম্বর ১৯৭৪ সাল থেকে সারাদেশব্যাপী শিশুকিশোরদের মেধা বিকাশে কাজ করে যাচ্ছে যার নিবন্ধন নং ক-০০৬। বিজ্ঞানমনস্ক শিশুকিশোরদের হাতে-কলমে বিজ্ঞান শিক্ষাদানের উদ্দেশ্যে নিয়মিত বিজ্ঞান ক্লাস, বিজ্ঞান বিষয়ক বই বিতরণ, বিজ্ঞানমেলায় অংশগ্রহণ, বিজ্ঞানমেলার আয়োজন, বিজ্ঞান সাময়িকী প্রকাশ, বিজ্ঞান কুইজ ও রচনা প্রতিযোগিতা, দেয়ালিকা প্রকাশ, বিজ্ঞানভ্রমণ, বিজ্ঞান স্মারক প্রকাশ ইত্যাদি আয়োজন করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *