শিশুর কোমল দাঁতের সুরক্ষায় নিরাপদ ও ক্ষতিকর উপাদান মুক্ত টুথপেস্ট

দেড় বছর বয়সী দুরন্ত জাইফের দিন শুরু হয় ছুটোছুটি আর দুষ্টুমি দিয়ে। তার দুরন্তপনায় দিনের প্রথম সঙ্গী থাকে জিরাফ সদৃশ টুথব্রাশ, যার মাথায় জাইফের দাঁতের সুরক্ষা বন্ধুর অবস্থান।

সন্তানের এমন আচরণে কিছুটা উদ্বিগ্ন বাবা-মা জরুরি ভিত্তিতে পারিবারিক চিকিৎসকের পরামর্শ নিতে ছুটে যান চেম্বারে। সব শুনে চিকিৎসক জানতে চাইলেন জাইফ কোন টুথপেস্ট দিয়ে ব্রাশ করে এবং সেইসাথে টুথপেস্ট নির্বাচনে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন।

তিনি ধরে নিলেন জাইফের ‘ঝা…’ শব্দটি ‘ঝাল’-এর সংক্ষিপ্ত রূপ এবং এই ঝালের উৎস হিসেবে সাধারণ টুথপেস্টে ব্যবহৃত খুবই পরিচিত একটি উপাদান ফ্লোরাইডসহ অন্যান্য উপাদানকে দায়ী করেন, যা শিশুর জন্য উপযোগী নয়।

এমন টুথপেস্টের ব্যবহার শিশুর মুখে জ্বালাপোড়া ভাব তৈরি করতে পারে এবং অনেক ঝাঁঝালো লাগতে পারে, যা শিশুকে টুথপেস্ট ব্যবহারে অনাগ্রহী করে তোলে। তাছাড়া অনেক সময় শিশু ঝাঁঝালো লাগার পড়েও ফেলে না দিয়ে টুথপেস্ট গিলে ফেলে, যা পরবর্তীতে তার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

টুথপেস্টে ব্যবহৃত আরও একটি পরিচিত উপাদান সোডিয়াম লরাইল সালফেট কড়া সারফ্যাক্ট্যান্টগুলোর মধ্যে অন্যতম একটি, যা শিশুর মুখের ভেতরের টিস্যুগুলোতে জ্বালাপোড়া এবং অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

এছাড়া, টুথপেস্টে থাকা অতিরিক্ত সুগার দাঁতের ক্ষয় ও ক্যাভিটির কারণ হতে পারে এবং টুথপেস্টে ব্যবহৃত সিনথেটিক রঙ শিশুর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, বিশেষত এটি যদি শিশুর পাকস্থলীতে যায়।
এ বিষয়গুলো তুলে ধরে চিকিৎসক জাইফের বাবা-মাকে জাইফের জন্য এসব ক্ষতিকর উপাদান মুক্ত, শতভাগ নিরাপদ উপাদানে তৈরি টুথপেস্ট ব্যবহারের পরামর্শ দিলেন।

চিকিৎসকের পরামর্শে জাইফের বাব-মা ডাক্তারের চেম্বার থেকে সরাসরি ছুটলেন সুপারস্টোরে। সুপারস্টোরের ওরাল হেলথ কেয়ার কর্ণারে প্রায় ঘন্টাখানেক সময় ব্যয় করে তাদের আদরের ছোট্ট সোনামণির জন্য খুঁজে বের করলেন ১০০% নিরাপদ উপাদানে তৈরি টুথপেস্ট প্যারাসুট জাস্ট ফর বেবি টুথপেস্ট, যা অতি সম্প্রতি বাংলাদেশে নিয়ে এসেছে ম্যারিকো’র আন্তর্জাতিক বেবি কেয়ার ব্র্যান্ড জাস্ট ফর বেবি।

টুথপেস্টটি ক্ষতিকর ফ্লোরাইড, সোডিয়াম লরাইল সালফেট, অতিরিক্ত সুগার ও সিনথেটিক রঙ মুক্ত এবং ১০০% নিরাপদ উপাদানের ব্যবহারে প্রস্তুত করা হয়েছে। এটি সেফ কসমেটিক্স অস্ট্রেলিয়া কর্তৃক মেডসেফ প্রত্যায়িত এবং অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ টুথপেস্টটি ননটক্সিক অর্থাৎ বিষমুক্ত হিসেবে প্রত্যয়ন প্রদান করেছে।

শিশুর নাজুক দাঁত ও মাড়ির সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যেই ওরাল কেয়ার ক্যাটাগরিতে বেবি টুথপেস্ট যুক্ত করেছে ম্যারিকো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924