শিশু গণিতে ভালো না? যেভাবে উন্নতি করবেন

বেশিরভাগ শিশু গণিতকে ভয় পায়। কিছু কারণে সংখ্যাগুলো শিশুদের গল্প এবং ছবির মতো ততটা আনন্দিত করে না। গণিতকে শিশুর পছন্দের বিষয় করে তোলার কাজটি মা-বাবারা অত্যন্ত কঠিন বলে মনে করেন। বর্তমান শিক্ষা ব্যবস্থার সবচেয়ে কঠিন বিষয়গুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হলো গণিত। এটি শিশুদের ওপর চরম চাপ সৃষ্টি করতে পারে। গণিতে শিশুর দক্ষতা অর্জনের জন্য আপনাকেও সচেতন হতে হবে।

আপনি যদি সেই অভিভাবকদের মধ্যে একজন হন যারা সব ধরনের চেষ্টা করার পরও নিজের শিশু সন্তানকে গণিতের প্রেমে ফেলতে সফল হননি, তাহলে এখানে আপনার জন্য কয়েকটি নির্দেশিকা রয়েছে-

খেলার মাধ্যমে গণিত শেখা
গণিতকে আনন্দদায়ক করতে গেম, পাজল এবং ইন্টারেক্টিভ ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত করুন। মনোপলি এবং দাবার মতো বোর্ড গেমগুলো শিশুদের একটি মজার উপায়ে গণিতের ধারণাগুলো অনুশীলন করতে সাহায্য করে। আপনার সন্তানের সমাধান করার জন্য গণিতের চ্যালেঞ্জ বা ধাঁধা তৈরি করুন। এগুলো ধাঁধা, সুডোকু পাজল বা ব্রেইন টিজারের মতো সহজ হতে পারে। শিশুদের দেখান কিভাবে দৈনন্দিন জীবনে গণিত ব্যবহার করা হয়। বেকিংয়ের উপাদানগুলো পরিমাপ করা, কেনাকাটা করার সময় পরিবর্তন গণনা করা বা পারিবারিক ভ্রমণের জন্য বাজেট নির্ধারণের মতো কার্যকলাপে তাদের জড়িত করুন।

শিশুর গণিত দক্ষতা উন্নত করার সহজ টিপস
খেলার সময় শিশুদের আইটেম গণনা, গ্রুপ অবজেক্ট এবং প্যাটার্ন সনাক্ত করতে উত্সাহিত করুন। ব্লক দিয়ে তৈরি করা বা লেগো দিয়ে খেলার অভ্যাস স্থানিক এবং জ্যামিতিক ধারণা শেখাতে পারে।

গল্পের মাধ্যমে গণিত শেখা
শিশুকে গণিত-সম্পর্কিত গল্পের বই পড়তে দিন যা গল্প বলার মাধ্যমে গাণিতিক ধারণার পরিচয় দেয়। আপনি তাদের মহান গণিতবিদদের আকর্ষণীয় গল্পও বলতে পারেন যা তাদের এটি সম্পর্কে আরও জানতে উত্তেজিত করতে পারে। কখনও কখনও মহান ব্যক্তিত্বের গল্প শিশুদের তাদের পথ অনুসরণ করতে উৎসাহিত করে।

অনুশীলন করতে সাহায্য করুন
অল্প সময়ের জন্য হলেও প্রতিদিনের গণিত অনুশীলনের জন্য একটি রুটিন তৈরি করুন। যদি আপনার শিশু গণিতকে পছন্দ না করে, তবে তাকে ঘণ্টার পর ঘণ্টা অধ্যয়ন করতে বাধ্য করবেন না। এর পরিবর্তে অল্প অল্প করে গণিত শিখতে তাদের উৎসাহিত করুন। গণিতের প্রতিটি সেশনের পর গল্প পড়া, ছবি আঁকা বা খেলার মতো ছোট ছোট বিরতি নিতে বলুন। এভাবে নিয়মিত শেখার অভ্যাস করুন। উদাহরণ স্বরূপ, প্রতিদিন গণিত বিষয়ের জন্য ২ ঘণ্টা সময় দিন এবং শিশুটি আগের দিন যা শিখেছিল তার পুনর্বিবেচনার জন্য ৩০ মিনিট বরাদ্দ করুন। ধারাবাহিকতা সময়ের সঙ্গে সঙ্গে আত্মবিশ্বাস এবং দক্ষতা তৈরি করতে পারে।

তাদের কৃতিত্ব উদযাপন করুন
আপনার সন্তান যখন সফলভাবে গণিত সমস্যাগুলোর সমাধান করে তখন তার প্রশংসা করুন। তাদের কৃতিত্ব উদযাপন করুন, তা যতই ছোট হোক না কেন। ধৈর্য ধরুন এবং সমর্থন করুন। আপনার সন্তান যদি গণিত বুঝতে সময় নেয় তবে হতাশ হবেন না। বরং তার ভুলগুলো শেখার প্রক্রিয়ার অংশ বলে তাকে গণিতে ভালো করার জন্য উৎসাহ দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key 0 in /home/freevec2/bdchild24.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924